সাসেক্স বাংলাদেশ স্কলারশিপ | Sussex Bangladesh Scholarship

  • Post category:scholarship
  • Post last modified:21/02/2021

Sussex Bangladesh Scholarship – যুক্তরাজ্যর ইউনিভার্সিটি অব সাসেক্স স্কলারশিপের ঘোষণা দিয়েছে। ‘সাসেক্স বাংলাদেশ স্কলারশিপ’ নামের এ স্কলারশিপের মাধ্যমে বাংলাদেশি শিক্ষার্থীরা ইউরোপের এই বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন।

Sussex Bangladesh Scholarship

ইউনিভার্সিটি অব সাসেক্সের ওয়েবসাইটে বলা হয়েছে, স্কলারশিপের বিজ্ঞাপনে উল্লিখিত বিষয়ে মেধার যোগ্যতায় পড়ার সুযোগ পাওয়া বাংলাদেশি শিক্ষার্থীরা। স্কলারশিপের আওতায় থাকা বিয়ষগুলোতে পড়তে পারবেন বাংলাদেশিরা। সাসেক্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের ধারাবাহিক সাফল্যের ফলে বাংলাদেশিদের জন্য বিশেষভাবে এ স্কলারশিপ চালু হয়েছে।

প্রতিবছর সাসেক্সে স্নাতকোত্তর বা পিএইচডি করতে যান বাংলাদেশি শিক্ষার্থীরা। সেখানে মেধার স্বাক্ষরও রেখেছেন তাঁরা। এ স্কলারশিপ চালুর জন্য অনেক দিন ধরে আবেদন করে আসছিলেন সেখানে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীরা। এবার স্কলারশিপটি চালু হয়ে গেল।

ইউনিভার্সিটি অব সাসেক্সের এ স্কলারশিপ পেতে কিছু শর্ত পূরণ করতে হবে শিক্ষার্থীদের। শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে। বিনা বেতনে অধ্যয়নের জন্য যোগ্যতা প্রমাণ করতে হবে, ব্রিটেনে জীবনযাত্রার খরচ মেটানোর সামর্থ্য থাকতে হবে। পাশাপাশি, সুযোগ পেতে হবে সাসেক্সের ২০২১–এর স্নাতকোত্তর প্রোগ্রামে।

স্কলারশিপ কতজনকে দেওয়া হবে, তা নির্ধারণ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আবেদন করা যাবে আগামী বছরের ১ সেপ্টেম্বর পর্যন্ত।

সাসেক্সের স্কলারশিপের জন্য [Visit] ওয়েবসাইটে ভিসিট করতে পারেন ।

Eiffel scholarship – আইফেল স্কলারশিপ

Eiffel scholarship – ফ্রান্সে পড়াশুনা করতে স্কলারশিপ প্রত্যাশীদের জন্য একটি সম্মানজনক স্কলারশিপ হলো আইফেল এক্সেলেন্স স্কলারশিপ। এটি ফ্রান্স সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বেশ জনপ্রিয় একটি স্কলারশিপ। Eiffel scholarship প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মেধাবী শিক্ষার্থীরা ফ্রান্সের বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে পড়তে আসেন এই স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যমে। এই স্কলারশিপের আওতায় ১২ মাস থেকে ৩৬ […]

সাসেক্স বাংলাদেশ স্কলারশিপ | Sussex Bangladesh Scholarship
Sussex Bangladesh Scholarship