পিছিয়ে যাচ্ছে আগামী বছরের এইচএসসি পরীক্ষা

কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।বুধবার (২৫ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

hsc exam routine

শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছর যাদের এইচএসসি পরীক্ষা দেওয়ার কথা রয়েছে, তাদের জন্য ‘তিন মাসে শেষ করা যায়’- এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে, তার আলোকে তিন মাস ক্লাস করিয়ে তাদের পরীক্ষা নেওয়া হবে।

সিলেবাস শেষ করতে পরীক্ষা দু’এক মাস পেছানো হতে পারে জানিয়ে তিনি বলেন, সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে আমরা তাদের তিন মাস ক্লাস করাতে চাই। সে কারণে হয়তো উচ্চমাধ্যমিক পরীক্ষা দু’এক মাস পিছিয়ে যাবে।

বেশ কয়েক বছর ধরেই ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে আসছে। ওই দিনগুলো সরকারি ছুটি থাকলে পরের দিন থেকে এসব পরীক্ষা শুরু হয়।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া গেলেও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

পরীক্ষা বাতিলের ঘোষণা দেওয়া হয়। অষ্টমের সমাপনী ও এসএসসির ফলের ভিত্তিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল নির্ধারণের কথা জানানো হয়।

মহামারী পরিস্থিতির ততটা উন্নতি না হওয়ায় পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা এবং স্কুলের বার্ষিক পরীক্ষাও এবার হচ্ছে না। পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীরা সবাই পরের ক্লাসে উঠে যাবে।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ৮ মার্চ। এর ১০ দিন পর প্রথম মৃত্যু হয়। ১৭ মার্চ থেকে দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত এ ছুটি ঘোষণা করা আছে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানান মন্ত্রী।

তিনি বলেন, পরিস্থিতি অনুকূল হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এইচএসসির শিক্ষার্থীদের ছয় দিন ক্লাসে আনা হবে। অন্য শ্রেণির শিক্ষার্থীরা দুয়েক দিন স্কুলে এসে ক্লাস করবে, পাশাপাশি তাদের অনলাইন ক্লাসও চলবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষে (সম্মান) ভর্তির অনলাইন আবেদন ফরম বিতরণ চলবে ৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত। আর ২৮ জুলাই থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। এ ছাড়া ১ম বর্ষ প্রফেশনাল কোর্সের অনলাইন আবেদন ফরম বিতরণ চলবে ২৩ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত। ১২ আগস্ট থেকে প্রফেশনাল কোর্সের ক্লাস শুরু হবে। NU admission […]

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১৪ জুন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১৪ জুন থেকে এ ভর্তি পরীক্ষা শুরু হবে। RU admission সোমবার শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি উপ-কমিটির এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ তথ্য নিশ্চিত […]

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিস্তারিত তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত পাঁচটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদনপ্রক্রিয়া ৮ মার্চ বিকেল চারটা থেকে শুরু হবে এবং ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অব্যাহত […]

এ লেভেল পরীক্ষার ফল

করোনাভাইরাসের কারণে এ বছর ইংল্যান্ডে জিসিএসই ও ‘এ’ লেভেল পরীক্ষা বাতিল করা হয়েছে। পরীক্ষার পরিবর্তে বিকল্প পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন শিক্ষকরা। এ বছর তাই শিক্ষকেরাই শিক্ষার্থীদের গ্রেড নির্ধারণ করবেন। A Level result বিবিসির খবরে বলা হয়েছে, শিক্ষকেরা এবার অ্যাসাইনমেন্ট, রচনা ও কোর্স চলাকালীন নেওয়া পরীক্ষার ফলাফলের সমন্বয় করে গ্রেড প্রদান করবেন। এই ফলাফল প্রকাশ করা […]

বিনা মূল্যে ইংরেজি শিক্ষা

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধির জন্য বিনা মূল্যে অনলাইন কোর্সের আয়োজন করেছে। ২০ এপ্রিলের মধ্য। ৩০ এপ্রিলের মধ্যে শেষ হবে এই অনলাইন কোর্স। Free English course বাংলাদেশি ও আমেরিকানদের মধ্যে বৃহত্তর সহযোগিতা, সংলাপ ও পারস্পরিক বোঝাপড়া উৎসাহিত করতে ‘সংবাদমাধ্যম সম্পর্কে জ্ঞান বাড়াতে ইংরেজি’ শীর্ষক এই কোর্সটি এ বছর বাংলাদেশে যুক্তরাষ্ট্র মিশনের সহায়তাপ্রাপ্ত […]

পিছিয়ে যাচ্ছে আগামী বছরের এইচএসসি পরীক্ষা