রঙিন মাছ চাষ পদ্ধতি

আমদের দেশে রঙিন মাছগুলোর বর্তমানে বেশ চাষাবাদ করা হচ্ছে। রঙিন মাছের চাষ বিভিন্ন প্রজাতির জন্য বিভিন্ন রূপ৷ এই মাছের মধ্যে কিছু আছে আমাদীর দেশী এবং কিছু আছে বাইরের দেশের। এই সকল মাছ বাড়িতে চৌবাচ্চার মধ্যে চাষ করলে দেখতে অনেক সুন্দর লাগে। আপনি ইচ্ছা করলে এই মাছ আপনার বাড়িতে চৌবাচ্চায় এই মাছের চাষ করতে পারেন।

Goldfish farming

রঙিন মাছ চাষ করার সঠিক সময়/মৌসুম
ক) রঙিন মাছ সাধারণত তিন ধাপে চাষ করা যায়। সেগুলো হল গ্রীষ্মকাল, বর্ষাকাল, এবং শীতকাল।

খ) গ্রীষ্মকালে টাইগার বার্ব, রোজীবার্ব, উইডো টেট্রা, শার্পে টেট্রা, সোর্ডটেল, মলি, প্লাটি ইত্যাদি মাছের চাষ করা ভাল।

গ) বর্ষাকালে পার্ল গোরামী, কিসিং গোরামী, ডোয়ার্ফ গোরামী, ব্লু চিকলিড, জেব্রা চিকলিড, টেট্রা, টাইগার ইত্যাদি মাছের চাষ করা ভাল।

ঘ) শীতকালে গোল্ড ফিস, কই কার্প, ম্যানিলা কার্প, ক্যাট ফিস ইত্যাদি মাছের চাষ করা ভাল।

রঙিন মাছ চাষে কি ধরণের পাত্র চৌবাচ্চা বাছাই করবেন :
ক) বাড়িতে রঙিন মাছ চাষ করার জন্য আপনি মাঝারি অথবা বড় সাইজের চৌবাচ্চার ব্যবস্থা করতে পারেন।

খ) তবে খেয়াল রাখবেন চৌবাচ্চাটি যেন গভীর হয়।

কিভাবে রঙিন মাছের পোনা ছাড়তে হবে ও সঠিক নিয়মে যত্ন নিতে হবে:
ক) বাড়তে চৌবাচ্চায় রঙিন মাছ চাষ করার জন্য আপনাকে প্রথমে পোনা সংগ্রহ করতে হবে। এই ক্ষেত্রে আপনি আপনার নিকটস্থ যেকোন নার্সারী হতে পোনা আহরন করতে পারেন।

খ) এই সকল মাছের সঠিকভাবে যত্ন নিতে হবে। নিয়মিত খাবার দিতে হবে এবং পোনা ছাড়ার সময় সুস্থ সবল পোনা ছাড়তে হবে।

সঠিক নিয়মে রঙিন মাছ চাষাবাদ পদ্ধতি/কৌশল:
ক) বাড়তে চৌবাচ্চায় রঙিন মাছ চাষ করার ক্ষেত্রে আপনাকে সঠিক নিয়ম পালন করতে হবে। মাছের পোনা ছাড়ার পর সঠিক নিয়মে যত্ন নিতে হবে।

খ) চৌবাচ্চায় মাছ চাষের জন্য সঠিক তাপমাত্রার প্রয়োজন। খেয়াল রাখতে হবে তাপমাত্রা যেন বেশি না হয়। এছাড়াও চৌবাচ্চার ভিতরে অক্সিজেনের ব্যবস্থা করতে হবে।

গ) যাতে মাছের সঠিক নিয়মে বাড়তে কোন অসুবিধা না হয়।

রঙিন মাছ চাষে খাবারের পরিমাণ ও সঠিক নিয়মে খাবার প্রয়োগ
ক) রঙিন মাছের পোনাকে সঠিক নিয়মে খাবার দিতে হবে। তা না হলে পোনা সঠিক ভাবে বড় হবে না।

খ) রঙিন মাছের পোনার প্রিয় খাবার হল ব্রাইন শ্রিম্প, ইনফুসুরিয়ান্স, ওয়াটার ফ্লি, স্লাডজ ওয়ার্মস, ব্লাড ওয়ার্ম ইত্যাদি। এগুলো পরিমাণ মত মাছের পোনাকে খাওয়াতে হবে।

রঙিন মাছের রোগ বালাই ও তাঁর প্রতিকার:
ক) রঙিন মাছ চাষ করার জন্য আপনাকে এদের প্রতি খেয়াল রাখতে হবে। মাঝেমধ্যে রঙিন মাছের বিভিন্ন রকমের রোগবালাই দেখা দেয় তাই সার্বক্ষণিক খেয়াল রাখতে হবে।

খ) মাছের যত্ন নিতে হবে। যদি কখনও রঙিন মাছের রোগ দেখা দেয় তাহলে সঙ্গে সঙ্গে ওষুধ প্রয়োগ করতে হবে অথবা উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

কিভাবে রঙিন মাছের যত্ন নিবেন:
ক) রঙিন মাছের চৌবাচ্চার নিয়মিত যত্ন নিতে হবে। সময়মত পানি পরিষ্কার করে দিতে হবে বা পানি পরিবর্তন করে দিতে হবে।

খ) অনেক সময় দেখা যায় যদি খাবার বেশী দেয়া হয় তাহলে মাছেরা সব খাবার খেয়ে উঠতে পারে না বলে অবশিষ্ট খাবার পচে জল নষ্ট করে৷ এতে পানি দূষিত হয়।

গ) এছাড়া মাছের বর্জ্য পদার্থ পড়ে জল ধীরে ধীরে খারাপ হয়৷ মরা মাছ তুলে ফেলে দিতে হবে।

এজেন্ট ব্যাংকিং কি

আর্থিক অন্তর্ভুক্তির লক্ষ্যে ব্যাংকিং সুবিধাবঞ্চিতদের সেবা দিতে ২০১৭ সালে এজেন্ট ব্যাংকিং সেবা চালু করা হয়। গ্রামাঞ্চলের মানুষকে সেবা দেওয়া এজেন্ট ব্যাংকিংয়ের মূল লক্ষ্য। ব্যাংকের শাখা নেই এসব এলাকায় নিজস্ব বিক্রয় প্রতিষ্ঠান রয়েছে, এমন ব্যক্তি ব্যাংকের এজেন্ট হতে পারেন। কোনো ধরনের বাড়তি চার্জ ছাড়া এ সেবা দেওয়ার নিয়ম রয়েছে। এজেন্ট ব্যাংকিংয়ে কোনোভাবেই গ্রাহক যেন প্রতারিত না […]

গরুর শারিরিক বৃদ্ধি, প্রজনন ও স্বাস্থ্য সুরক্ষা

অামরা গরু ছাগলের খাবারের পিছনে দৈনিক শত শত টাকা খরচ করলেও না বুঝার কারণে মাত্র ২০-৩০ পয়সা খরচ না করার ফলে দীর্ঘমেয়াদী অনেক ক্ষতির সম্মূক্ষিণ হচ্ছি তা অামরা জানিই না। যেমন অামরা প্রতিদিনই গরুকে ডিসিপি বা লাইম পাউডার বা ঝিনুক গুড়া দিচ্ছি কিন্তু তা সঠিক ভাবে শোষন হচ্ছে না শুধু মাত্র ভিটামিন ডি না থাকার […]

উদ্যোক্তা হওয়ার উপায়

সফল হতে হলে সফল উদ্যোক্তা হওয়ার উপায় জানতে হবে। সফল উদ্যোক্তার জীবনী পড়ার দ্বারা, সহজেই সফল হওয়ার মূলমন্ত্র জানা সম্ভব। আমাদের অনেকের স্বপ্ন একজন সফল উদ্যোক্তা হওয়া। কিন্তু সঠিক দিক নির্দেশনার অভাবে, অনেকেই ব্যর্থ হয়ে যান। দক্ষতা থাকলে যেকোন বয়সেই উদ্যোক্তা হওয়া সম্ভব।সত্যিকারার্থে বলতে গেলে। উদ্যোক্তা হওয়ার বিশেষ কোনও মুহূর্ত বা কাল নেই। একজন ব্যক্তি […]

মাশরুম চাষ করে সাবলম্বী হোন

আমাদের দেশের গ্রামাঞ্চলে বসতবাড়ির আনাচে-কানাচে ছায়াযুক্ত স্যাঁতসেঁতে জায়গায় কিংবা স্তূপীকৃত গোবর রাখার স্থানে ছাতার আকৃতির সাদা রংয়ের এক ধরনের ছত্রাক জন্মাতে দেখা যায়। একে আমরা ব্যাঙের ছাতা বলে অভিহিত করে থাকি। আগাছার মতো যত্রতত্র গজিয়ে ওঠা এসব ছত্রাক খাবার উপযোগী নয়। অনুরূপ দেখতে বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষের মাধ্যমে যে ব্যাঙের ছাতা উত্পাদিত হয়, তা অত্যন্ত পুষ্টিকর […]

রঙিন মাছ চাষ পদ্ধতি
Goldfish farming