মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

  • Post category:Beauty Tips
  • Post last modified:09/08/2020

অজস্র দাগছোপের কারণে মুখ দেখানো দায়! চোখের নীচে, গালে, কপালে রয়েছে অপ্রত্যাশিত কালো দাগছোপ। এই দাগছোপ যেন পিছু ছাড়তে চায় না। কত কিছুর পরেও কোনও ফল পাননি? দাগছোপ মুক্ত মুখশ্রী কী আপনার স্বপ্ন? তবে জেনে নিন সহজ কয়েকটি ঘরোয়া উপায়, যা আপনার ত্বকের দাগছোপ দূর করে মুখশ্রীকে উজ্জ্বল করে তুলবে।

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

লেবুর রস : কালো দাগ তুলতে কার্যকরী হয় লেবু। ভিটামিন C সমৃদ্ধ লেবুর রস ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও কালো দাগ দূর করে। দাগের উপর কিছুক্ষণ লেবুর রস ঘষতে থাকুন, শুকিয়ে এলে জল দিয়ে ধুয়ে নিন। রেগুলার লেবুর রসের ব্যবহার আপনার মুখের কালো দাগ দূর হতে পারে।

বাটারমিল্ক : ল্যাকটিক অ্যাসিড সমৃদ্ধ বাটারমিল্ক ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। কালো দাগছোপকে দূর করে ত্বকের কোমলতা ও জেল্লা ফিরিয়ে আনে।

ওটমিল : ডেড স্কিন দূর করে ত্বকের সুস্বাস্থ্য গড়ে তুলতে এটি কার্যকরী। এক চামচ ওটমিল পাউডার জলের সঙ্গে মিশিয়ে সপ্তাহে ৩ দিন ব্যবহার করুন।

চন্দনকাঠ : মুখের দাগ তুলতে অসাধারণ কাজ দেয় চন্দন। চন্দন কাঠের গুঁড়ো জলে বা গোলাপ জলে মিশিয়ে ব্যবহার করুন। পারলে সপ্তাহে প্রত্যেকদিন এটি ব্যবহার করলে আশানুরূপ ফল দেখতে পাবেন।

আমন্ড : কয়েকটি আমন্ড সারারাত জলে ভিজিয়ে রাখুন। সকালে তা বেঁটে একটা পেস্ট তৈরি করে নিন। তাতে একচামচ চন্দনকাঠের গুঁড়ো, মধু বা দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি কালো দাগের উপর লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে জল দিয়ে মুখ ধুয়ে নিন।

আলু : কালো দাগ মেটাতে কার্যকরী ফল দেয় আলুর রস। আলুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

টোম্যাটো : ফ্রেশ টোম্যাটো স্লাইস করে কেটে মুখের দাগছোপের উপর রাখুন। সপ্তাহে দুদিন এর ব্যবহার করুন।

হলুদ : ত্বকের উজ্জ্বলতা বাড়াতে হলুদ ফলদায়ক। এক চামচ হলুদ গুঁড়ো, সামান্য লেবুর রস ও দুধ মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে নিন। কয়েক মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু-বার এই ফেসপ্যাক ব্যবহার করুন।

পিঁয়াজ : পিঁয়াজের রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখের দাগের উপর লাগিয়ে রাখুন ২০ মিনিট। জল দিয়ে মুখ ধুয়ে নিন।

পেঁপে : পাকা পেঁপের লেই মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। সামান্য লেবুর রস মিশিয়েও তা ব্যবহার করতে পারেন।

আনারস : আনারসের রস মুখের সমস্ত অংশে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর মুখ জল দিয়ে ধুয়ে নিন। কয়েকদিনের ব্যবহারে কার্যকরী ফল দেখতে পাবেন।

তরমুজ : তরমুজের টুকরো নিয়ে মুখের দাগের উপর ঘষতে থাকুন বেশ কিছুক্ষণ। সপ্তাহে দু-বার এর ব্যবহারে আশানরূপ ফল দেখতে পাবেন।

শসা : শসা মুখের উজ্জ্বলতা ও আর্দ্রতা বজায় রাখতে কার্যকরী। কয়েকটি শসার টুকরো নিয়ে একটা পেস্ট তৈরি করে নিন, তাতে সামান্য মধু ভালো করে মিশিয়ে মুখে লাগান।

দুধ ও মধু : দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে কালো দাগের উপর ১০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর মুখ জল দিয়ে ধুয়ে নিন। টানা কয়েকদিনের ব্যবহারে আপনার মুখের দাগ উধাও হয়ে যাবে।

অ্যালোভেরা : অ্যালোভেরা জেল বা রস, মুখের দাগের উপর আলতো হাতে মালিশ করে নিন। রেগুলার এর ব্যবহারে আপনার মুখের দাগ মুছে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে

How to prevent hair loss – চুল পড়া বন্ধ করার উপায়

How to prevent hair loss – চুল পড়া কি বেড়ে গেছে? আধুনিক সব ট্রিটমেন্টের পরেও চুল পাতলা হয়ে যাচ্ছে? নানা কারণে চুল পড়া বেড়ে যেতে পারে। যেমন ধরুন- পরিবেশ দূষণ, বয়স, স্ট্রেস, স্মোকিং, পুষ্টির অভাব, হরমোনাল ইমব্যালেন্স, জেনেটিক কারণ, স্কাল্প ইনফেকশন, হেয়ার প্রোডাক্টের মাত্রাতিরিক্ত ব্যবহার, বেশ কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, থাইরয়েড, অটোইমিউন ডিজিজ, পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম, […]

ত্বক ও চুলের যত্নে ডিমের ব্যবহার

পুষ্টিগুণে সমৃদ্ধ ডিম স্বাস্থ্যের জন্য দারুন উপকারী।অনেকের হয়তো জানা নেই, ডিমের সাদা অংশ ও কুসুমে থাকা ভিটামিন এবং খনিজ উপাদান ত্বক ও চুল পরিচর্যায় দারুন কাজ করে। তৈলাক্ত ত্বক, মুখের অবাঞ্ছিত লোম বা ব্রণের সমস্যা দূর করতে এটি কাজে লাগতে পারেন। তেমনি চুলের যত্নেও ডিমের ভূমিকা অনেক। ত্বক ও চুলের যত্নে ডিমের ব্যবহার ত্বকের যত্নে […]

ত্বকের জন্য চালধোয়া পানির উপকারিতা

ত্বকের জন্য চালধোয়া পানি কতটা উপকার জানেন?ত্বকের জন্য চালধোয়া পানি! শুনতে অবাক লাগলেও এটা আসলেও সত্যি। চালধোয়া পানিরও আছে নানান গুণ। যেমন সজীব ত্বকের জন্য চালধোয়া পানি ব্যবহার করেন।অনেকেই রান্নার আগে চাল ধুয়ে পানি ফেলে দেন। এখন থেকে এমনটা আর না করে বরং তা কাজে লাগান। ত্বক থেকে স্বাস্থ্য সব কিছুরই খেয়াল রাখবে চালধোয়া পানি। […]

চুল পড়া থেকে বাঁচা উপায়

চুল পড়া ছেলেমেয়ে উভয়েরই রোজকার সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আমরা প্রতিনিয়ত এই সমস্যাই ভুগছি। চুল পড়া রোধে দামি দামি ওষুধ ও প্রসাধনী ব্যবহার করে থাকি। কিন্তু কিছুতেও কিছু হয় না। তবে চুল পড়ার বিভিন্ন কারণ রয়েছে। কারণ ভেদেই মূলত চুল পড়া সমস্যার সমাধান করাটাই ভালো। তবে পেয়ারা পাতার ব্যবহারে আপনি পেতে পারেন জাদুকরী সমাধান।পেয়ারা পাতায় অ্যান্টি […]

অয়েলি স্কিনের জন্য টিপস

অয়েলি স্কিনের জন্য টিপস😍😍 অয়েলি স্কিনের জন্য ক্লিনজিং, টোনিং ও ময়েস্চারাইজিং নিয়মিত প্রয়োজন। এটাই প্রথম এবং গুরুত্বপূর্ণ শর্ত। এক্ষেত্রে আপনি ক্লিনজিং এর জন্য ভালো একটা ফেসওয়াস ব্যবহার করতে পারেন। টোনিং এর জন্য ঠান্ডা গ্রীন টি লিকার বা টমোটোর জুস ও মধু মিশিয়ে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। আর শশা ময়েস্চারাইজার হিসেবে ত্বকের জন্য অনবদ্য। এছাড়া […]

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়